অনলাইনে এইচএসসি আলিম রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম

এইচএসসি আলিম রেজাল্ট প্রকাশের পর এসএমএস ও অনলাইনে পরীক্ষার রেজাল্ট সহজে ঘরে বসে দেখা যায়। ইন্টারনেট সংযোগ আছে এমন মোবাইল ও কম্পিউটার ব্যবহার করে অনলাইনে এইচএসসি সমমান পরীক্ষার রেজাল্ট সরাসরি দেখা যায়।

বাংলাদেশ শিক্ষা বোর্ড রেজাল্ট আর্কাইভ থেকে প্রকাশিত এইচএসসি রেজাল্ট জানা যাবে মুহূর্তের মধ্যে। পরীক্ষার্থীর নিজ রোল ও রেজিষ্ট্রেশন নাম্বার দিয়ে প্রতিটি বিষয়ের প্রাপ্ত নাম্বার ও গ্রেড পয়েন্ট জানা যাবে।

এছাড়া মোবাইল এসএমএস-এর মাধ্যমে এইচএসসি আলিম সমমানের রেজাল্ট পাওয়া যাবে। যে কোন অপারেটরের মোবাইল সংযোগ ব্যবহার করে মেসেজের মধ্যমে এই রেজাল্ট জানা যায়।

নিচের অনুচ্ছেদে অনলাইনে এইচএসসি আলিম রেজাল্ট (পূর্ণ নাম্বার সহ মার্কশীট) দেখার সহজ পদ্ধতির সচিত্র বর্ণনা দেওয়া হয়েছে। পদ্ধতি অনুসরণ করলে, খুব সহজে অনলাইনে সবার আগে নিজের রেজাল্ট জানা যাবে।

HSC Alim Result 2024: অনলাইনে এইচএসসি আলিম রেজাল্ট দেখার নিয়ম

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের এইচএসসি সমমান রেজাল্ট, বোর্ডের রেজাল্ট আর্কাইভ থেকে সহজে অনলাইনে জানা যাবে। নিচের দুই বোর্ড রেজাল্ট সরবরাহকারী ওয়েবসাইট থেকে এই রেজাল্ট পাওয়া যাবে।

এক. http://www.educationboardresults.gov.bd

এখানে রেজাল্ট দেখতে পরীক্ষার্থীর রোল ও রেজিস্ট্রেশন নম্বর প্রয়োজন হবে। এখানে পরীক্ষার্থীর প্রাপ্ত মোট জিপিএ ও প্রতিটি বিষয়ের প্রাপ্ত গ্রেড পয়েন্ট জানা যাবে।

দুই. https://eboardresults.com

এই ওয়েবসাইটে শুধু রোল নম্বর দিয়ে পরীক্ষার্থীর রেজাল্ট জানা যাবে। তবে রেজিস্ট্রেশন নম্বর দিলে গ্রেড পয়েন্টের পাশাপাশি পরীক্ষার্থীর প্রতিটি বিষয়ে প্রাপ্ত নাম্বার দেখা যাবে।

অনলাইনে এইচএসসি/আলিম সমমান রেজাল্ট (নাম্বার সহ মার্কশিট) দেখতে চাইলে নিচের প্রতিবেদনটি পড়ুন।

www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে রেজাল্ট দেখার নিয়ম

এইচএসসির রেজাল্ট জানতে মোবাইল অথবা কম্পিউটারে একটি ব্রাউজার ওপেন করুন। এরপর নিচের ঠিকানাটি কপি করে ব্রাউজারের অ্যাড্রেসবারে পেস্ট করে ব্রাউজ করুন।

www.educationboardresults.gov.bd

আশা করি নিচের ছবির মত, শিক্ষা মন্ত্রণালয়ের Intermediate and Secondary Education Boards Bangladesh ওয়েবসাইটের হোমপেজে অবস্থান করছেন।

অনলাইনে রেজাল্ট দেখার নিয়ম

এই বোর্ড রেজাল্ট সার্চ পাতাটি ভালোভাবে লক্ষ্য করুন। এখানে পরীক্ষার্থীর পরীক্ষা সংক্রান্ত তথ্য লিখে ও নির্বাচন করে দিয়ে সবশেষে Submit বাটনে ক্লিক করতে হবে।

সঠিক তথ্য দিয়ে রেজাল্ট সার্চ ফরমটি পূরণ করে Submit বাটনে ক্লিক করলে, কিছু সময়ের মধ্যে পরীক্ষার্থীর নিজ রেজাল্ট পরবতী পাতায় দেখা যাবে।

আসুন জেনে নিই এইচএসসি রেজাল্ট সার্চ ফরমে কোথায় কোন তথ্য নির্বাচন ও লিখতে হবে।

Examination: এখানে পরীক্ষার্থীর পরীক্ষার নাম নির্বাচন করতে হবে। যেমন- HSC/Alim।

Year: পরীক্ষার বছর নির্বাচন করতে হবে এখানে। যেমন- 2024.

Board: এখানে পরীক্ষার্থীর নিজ শিক্ষা বোর্ড নির্বাচন করতে হবে। যেমন- Dhaka.

Roll: পরীক্ষার্থীর নিজ রোল নাম্বার ইংরেজী সংখ্যায় লিখতে হবে। যেমন- 123456.

Reg: No: রেজিষ্ট্রেশন নম্বর ইংরেজী সংখ্যায় এখানে লিখতে হবে। যেমন- 12345678.

3 + 4: এখানে যে দুটি সঙখ্যা থাকবে তার যোগফল ডান পাশে টেক্সবক্সে ইংরেজী সংখ্যায় লিখে দিতে হবে। এখানে যোগ করে লিখতে ভুল করা যাবে না।

Submit: সবশেষে উপরোক্ত তথ্যগুলো আবারো চেক করে নিয়ে, Submit বাটনে ক্লিক করুন। কিছু সময় পর পরবর্তী নতুন পাতায় গ্রেড পয়েন্ট সহ পরীক্ষার্থীর নিজ রেজাল্ট দেখা যাবে।

বিঃ দ্রঃ- এইচএসসি সমমানের রেজাল্ট প্রকাশের দিন অনেক ভিজিটরের চাপে, রেজাল্ট পেতে কিছুটা সমস্যা হতে পারে। তাই ধৈর্য্য না হারিয়ে কিছু পরপর চেষ্টা করতে থাকুন।

অনলাইনে ২০২৪ সালের এইচএসসি আলিম পরীক্ষার রেজাল্ট দেখতে সমস্যা হলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

মার্কশিট সহ এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৪ ডাউনলোড করুন

শুধু রোল নাম্বার দিয়ে রেজাল্ট দেখুন (এইচএসসি আলিম ফলাফল ২০২৪)

মন্তব্য করুন