এইচএসসি ফল প্রকাশ যেভাবে, ফলাফল প্রকাশের তারিখ

২০২৪ সালের এইচএসসি ফল প্রকাশ করার পদ্ধতি নির্ধারণ করেছে শিক্ষা বোর্ড। এছাড়া উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। অক্টোবর মাসে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

২০২৪ সালের এইচএসসি ফল প্রকাশ যেভাবে, ফলাফল প্রকাশের তারিখ

২০২৪ সালের এইচএসসি সমমানের সকল বিষয় ও পত্রের সম্পূর্ণ পরীক্ষা শেষ করতে পারেনি শিক্ষা বোর্ড। বন্যা, রাজনৈতিক গোলযোগ ও শিক্ষার্থীদের দাবীর মুখে সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

এইচএসসি পরীক্ষার ফলাফল কিভাবে প্রকাশ করা হবে তা নিয়ে একটা সংশয় ছিলো। এবার এই বিষয়টি স্পষ্ট করেছে শিক্ষা বোর্ড।

ইতোমধ্যে এইচএসসি সমমানের ফল প্রকাশের পদ্ধতি নির্ধারণ করে শিক্ষা মন্ত্রণালয় এর অনুমতি চেয়েছে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড। মন্ত্রণালয়ের অনুমোদন পেলে বোর্ডগুলো ফল প্রকাশের কার্যক্রম শুরু করবে।

এছাড়া এইচএসসি সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়েছে। আগামী অক্টোবর মাসের মধ্যে এইচএসসির ফল প্রকাশ করা হবে।

এইচএসসি ফলাফল প্রকাশের পদ্ধতি (খাতার নম্বর+পূর্বের পরীক্ষার নম্বর)

এইচএসসি সমমানের যে সব বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, সেসব বিষয়ের খাতায় প্রাপ্ত নম্বর ফলাফলে সরাসরি আসবে। আর যেসব বিষয়ের পরীক্ষা হয়নি, সেসব বিষয়ের নাম্বার সাবজেক্ট ম্যাপিং-এর মাধ্যমে আনা হবে।

বোর্ডের সূত্রের বরাতে জানা যাচ্ছে, এইচএসসি ও সমমানের পরীক্ষায় যেসব বিষয়ের পরীক্ষা হয়নি, সেগুলোতে নম্বর দেওয়ার ক্ষেত্রে এসব বিষয়ে জেএসসি এসএসসি সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের গড় করা হবে।

জেএসসিতে প্রাপ্ত নম্বরের ২৫ শতাংশ ও এসএসসিতে প্রাপ্ত নম্বরের ৭৫ শতাংশ নম্বর যোগ করে ওই বিষয়ে শিক্ষার্থীকে নম্বর দেওয়া হবে।

যেমন গণিতে কেউ জেএসসিতে ১০০ নম্বর পেয়ে থাকলে সেখান থেকে ২৫ এবং এসএসসিতে ১০০ নম্বর পেয়ে থাকলে ৭৫ নম্বর নেওয়া হবে। এ দুটি নম্বর যোগ করলে এইচএসসিতে গণিতে ওই শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর হবে ১০০।

উল্লেখ্য, ২০২৪ সালের ইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী সাড়ে ১৪ লাখ। পরীক্ষা শুরু হয়েছিল গত ৩০ জুন তারিখে। কিন্তু বন্যা, রাজনৈতিক অস্থিরতা ও শিক্ষার্থীদের দাবীর কারণে সকল বিষয়ের পরীক্ষা শেষ করা সম্ভব হয়নি।

২০২৪ সালের ফল প্রকাশের তারিখ ও পদ্ধতি সম্পর্কে কোন প্রশ্ন থাকলে লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো জানুন:

এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম (অনলাইন-এসএমএস)

মন্তব্য করুন